+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

কম্বোডিয়ায় হিন্দু ধর্মের রহস্য

নিজস্ব সংবাদদাতা - September 5, 2020 3:44 pm - পর্যটন

কম্বোডিয়ায় হিন্দু ধর্মের রহস্য

ভারত নয়, কম্বোডিয়ায় বুকে লুকিয়ে আছে হিন্দু ধর্মের রহস্য। রিভার অফ থাইজ্যান্ড লিংগা বা ১০০০ লিঙ্গের নদী। এই নদীর নীচে লুকিয়ে আছে ১০০০ শিবলিঙ্গ। নদীর গায়ে গায়ে আঁকা রয়েছে বহু মূর্তি। নাম কাবাল স্পিয়াল। হিন্দু দেবদেবী র মূর্তি আঁকা তীর জুড়ে।
মূর্তিগুলির খোদাই শুরু হয়েছিল প্রথম রাজা সূর্যবর্মণের রাজত্বের মধ্য দিয়ে এবং দ্বিতীয় রাজা উদয়াদিত্যবর্মণের রাজত্বের সাথে শেষ হয়েছিল। এই দুই রাজা একাদশ ও দ্বাদশ শতাব্দীর মধ্যে রাজত্ব করেছিলেন।একাদশ শতাব্দীতে ১,০০০ টি লিঙ্গ, তবে অন্যান্য ভাস্কর্য নয়, সূর্যবর্মণ মন্ত্রীর কাছে দায়ী, এবং এগুলি এই অঞ্চলের বসবাসরত পোষকরা খোদাই করেছিলেন। সাইটের শিলালিপিগুলি এই সত্যটির সাক্ষ্য দেয় যে বেশিরভাগ ভাস্কর্যটি উদয়াদিত্যবর্মণ দ্বিতীয় এর রাজত্বকালে হয়েছিল। এটি আরও উল্লেখ করা হয় যে রাজা দ্বিতীয় উদয়াদিত্যবর্মণ ১৯৫৯ খ্রিস্টাব্দে এখানে একটি সোনার লিঙ্গকে পবিত্র করেছিলেন।এটি বিশ্বাস করা হয় যে অ্যাংকোরে প্রবাহিত সিম রিপ নদীটি পবিত্র লিঙ্গগুলির উপর দিয়ে প্রবাহিত হয়েছে যার উপরে প্রবাহিত হয়।

প্রত্নতাত্ত্বিক স্থানটি ১৯৬৯ সালে জিন বাউলবেট নামে একজন নৃতাত্ত্বিকবিদ আবিষ্কার করেছিলেন। তবে কম্বোডিয়ান গৃহযুদ্ধের কারণে আরও অনুসন্ধান বন্ধ হয়ে যায় । ১৯৮৯ সাল থেকে নিরাপদ পরিদর্শনগুলির জন্য সাইটটি জনপ্রিয়তা পেয়েছিল।


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube