+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

চিকেন মোমো

নিজস্ব সংবাদদাতা - September 26, 2020 9:09 am - রান্না

চিকেন মোমো

চিত্র সৌজন্যে: cookpad.com

প্রাত্যহিক জীবনে যারা কর্মব্যস্ত তাদের তো সময়ের সঙ্গে একপ্রকার যুদ্ধই করেই চলতে হয়। এমনকি কর্মব্যস্ততার জন্য পছন্দের খাবার মেন্যুও অনেক সময় এড়িয়ে যেতে হয়। ঠিক তাদের জন্যই আমাদের আজকের আয়োজন।

যখনই হাতে সময় কম তখনই ঝটপট তৈরি করুন ‘মোমো’। এটি বিদেশি খাবার হলেও আমাদের দেশে এর জনপ্রিয়তা অনেক বেশি। গরম গরম স্যুপ কিংবা আচার বা সস দিয়ে পরিবেশন করলেই পেট-মন দুইয়ের চাহিদা-ই মিটবে।

কীভাবে তৈরি করবেন

উপকরণ: মুরগির কিমা ১৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, সয়া সস ২ চামচ, আদা কুচি ২ ইঞ্চি মতো, রসুন কুচি ৪ কোয়া, কাঁচা মরিচ স্বাদ অনুযায়ী, ময়দা এক কাপ, লবণ স্বাদ মতো, সাদা তেল পরিমাণমত।

প্রণালি: প্রথমে জল গরম করে তেল, ময়দা ও পানি একসঙ্গে সিদ্ধ করে মসৃণ করে মেখে নিতে হবে। এরপর ছোট ছোট লেচি কেটে লুচির আকারে বেলে রাখতে হবে। অতঃপর ‘ডো’ বানিয়ে কিমা তৈরি করে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ, কিমা ও সব মসলা দিয়ে কষিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। এবার জল শুকিয়ে গেলে সেটা নামিয়ে নিয়ে বেলে রাখা রুটির মধ্যে পুর ভরে মুড়ে মোমো তৈরি করে নিতে হবে। তারপর ফুটন্ত জলের হাঁড়ির মুখে বাঁশের চালুনির উপর মোমো রেখে ভাপে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন এবং সঙ্গে রাখুন সস বা স্যুপ।


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube