+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

রাজনীতিকরাই দেশের সব থেকে বড় দুর্নীতিবাজ! সমীক্ষায় প্রকাশ

নিজস্ব সংবাদদাতা - August 8, 2020 10:22 pm - অন্যান্য

রাজনীতিকরাই দেশের সব থেকে বড় দুর্নীতিবাজ! সমীক্ষায় প্রকাশ

রাজনীতিকরাই দেশের সব থেকে বড় দুর্নীতিবাজ!
সমীক্ষায় প্রকাশ
সব থেকে দুর্নীতিযুক্তদের তালিকার শুরুতেই রয়েছেন রাজনীতিবিদরা। এরপরেই রয়েছে পুলিশ ও সরকারি আধিকারিকরা। ইন্ডিয়া টুডে-কার্ভির মুড অফ দ্য নেশন সার্ভেতে এই তথ্যই উঠে এসেছে।

৫০ শতাংশ মানুষ মনে করেন দুর্নীতিতে সেরা রাজনীতিকরা।
মুড অফ দ্য নেশন পোলে যাঁরা অংশ গ্রহণ করেছিলেন, তাঁদের ৫০ শতাংশ মনে করেন দুর্নীতিতে সেরা রাজনীতিকরা। ১৯ শতাংশ মনে করেন পুলিশ দুর্নীতিতে যুক্ত। ১২ শতাংশ মনে করেন সরকারি আধিকারিকরাও দুর্নীতিতে যুক্ত।

তালিকায় রয়েছেন সাংবাদিক ও চিকিৎসকও
পোলে অংশ নেওয়া ৩ শতাংশ করে মানুষ মনে করে সাংবাদিক ও চিকিৎসকরাও দুর্নীতিতে যুক্ত। এছাড়াও ব্যুরোক্র্যাট, ব্যবসায়ী, বিচারক, আইনজীবী, শিক্ষক এবং সশস্ত্র বাহিনীর জওয়ানরাও দুর্নীতিতে যুক্ত বলে মনে করছেন দেশবাসীর একাংশ।

যেভাবে করা হয়েছে সমীক্ষা
১৫ জুলাই থেকে ২৭ জুলাইয়ের মধ্যে দিল্লির মার্কেট রিসার্চ সংস্থা এই মুড অফ দ্য নেশন সার্ভে করেছিল। সাধারণভাবে মুখোমুখি প্রশ্ন রাখা হয়। কিন্তু করোনা পরিস্থিতির জন্য ফোনেই এই প্রশ্ন রাখা হয়েছিল। উত্তরদাতাদের কাছে প্রশ্নের তালিকা দেওয়া হয়েছিল।

সব মিলিয়ে ১২০২১ জনের মত নেওয়া হয়েছিল। যাঁদের ৬৭ শতাংশ গ্রামীণ ও ৩৩ শতাংশ শহুরে এলাকার বাসিন্দা। পশ্চিমবঙ্গ সহ ১৯ রাজ্যের ৯৭ টি লোকসভা কেন্দ্র এবং ১৯৪ টি বিধানসভা কেন্দ্রের মানুষজনের কাছে রাখা হয়েছিল প্রশ্ন।


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube