+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

’১৯২০ সালের ২৯ অক্টোবরের একটি পোস্টকার্ড এখন হাতে পেয়েছেন এক মার্কিন নারী

নিজস্ব সংবাদদাতা - September 14, 2020 10:03 pm - বিচিত্রসংবাদ

’১৯২০ সালের ২৯ অক্টোবরের একটি পোস্টকার্ড এখন হাতে পেয়েছেন এক মার্কিন নারী

১৯২০ সালের ২৯ অক্টোবরের একটি পোস্টকার্ড এখন হাতে পেয়েছেন এক মার্কিন নারী। চিঠিটিতে জর্জ ওয়াশিংটনের ১ সেন্ট মূল্যের একটি সবুজ স্ট্যাম্প লাগানো দেখা গেছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বাঁকা-বাঁকা অক্ষরে হাতে লেখা চিঠিটিতে প্রাপকের জায়গায় রয় ম্যাককুইন নামের মিশিগানের এক নারীর নাম লেখা।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটানি কেচ নামের এক নারী চলতি সপ্তাহে বাড়ির সামনে রাখা চিঠির বক্স খুলে ভড়কে যান।

‘প্রথম দেখায় ভেবেছিলাম এত পুরোনো চিঠি কীভাবে এখানে এলো,’ জানিয়ে কেচ বলেন, ‘আমি রীতিমতো বিহ্বল হয়ে পড়ি। এর প্রাপককে খুঁজে বের করতে চাই। তার কোনো আত্মীয় বেঁচে আছেন কি না, দেখতে চাই। ’

পারিবারিক এই চিঠিতে ঠিক কী লেখা তা ভালো বোঝার উপায় নেই। এতটুকু বোঝা গেছে, ‘প্রিয় কাজিনেরা, মায়ের হাঁটু ভালো নেই।’শেষে ছোট একটা স্বাক্ষর আছে। নামটি এমন হতে পারে, ‘Flossie Burgess’।

১৯২০ সালের আদমশুমারি প্রতিবেদন ঘেঁটে টাইমস জানিয়েছে, ওই দিনগুলোতে রয় ম্যাককুইন নামের এক ব্যক্তি আসলে এই ঠিকানাটিতে থাকতেন। সঙ্গে থাকতেন তার স্ত্রী নোরা। ম্যাককুইন পেশায় ছিলেন কৃষি কর্মকর্তা, স্ত্রী গৃহিণী।

পোস্টাল সার্ভিসের কর্মকর্তারা বলছেন, এমনটি হতে পারে!

টিম র‌্যাটলিফ নামের এক কর্মকর্তার ব্যাখ্যা, ‘অনেক চিঠি আমাদের সিস্টেম থেকে হারিয়ে যায়। পরে কোথাও খুঁজে পাওয়া গেলে পাঠানো হয়। আবার অনেক চিঠি নিলাম থেকে অনেকে কিনে নেন। পরে সেগুলো পোস্ট করেন। এই চিঠির ঠিকানা হয়তো স্পষ্ট ছিল, তাই পাঠিয়ে দেয়া হয়েছে।’


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube