+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

সিডব্লিউবিটিএ-এর ১৩০ কোটি টাকার জমজ পরিকাঠামো উন্নয়ন প্রকল্প

নিজস্ব সংবাদদাতা - April 12, 2022 4:19 pm - ব্যবসা

সিডব্লিউবিটিএ-এর ১৩০ কোটি টাকার জমজ পরিকাঠামো উন্নয়ন প্রকল্প

আঞ্চলিক বাণিজ্য কে উৎসাহ দিতে সিডব্লিউবিটিএ- এর ১৩০ কোটি টাকার জমজ পরিকাঠামো উন্নয়ন প্রকল্প

৭০ টি সংগঠন এবং প্রায় ১৫ লক্ষ ছোট এবং বৃহৎ সদস্য বিশিষ্ট পূর্ব ভারতের সর্ববৃহৎ বণিক সংগঠন কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনস (CWBTA) দেশের পূর্বাঞ্চলে ব্যবসা বাণিজ্যের সার্বিক প্রসারে ১৩০ কোটি টাকা ব্যয়ে দুটি পরিকাঠামো উন্নয়ন প্রকল্প তৈরির কথা ঘোষণা করেছে। এখানে আজ বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২২ এর উদ্বোধনী মঞ্চ থেকে সি ডাবলু বি টি এ- র সভাপতি সুশীল পোদ্দার একথা ঘোষণা করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম,  রাজ্যের মন্ত্রী সুজিত বসু এবং চন্দ্রিমা ভট্টাচার্য সহ সরকারের বহু শীর্ষ আধিকারিক সকলের উপস্থিতিতেই তিনি একথা ঘোষণা করেন।

 

সুশীল বাবু বলেন “প্রথম পর্যায়ে সি ডব্লিউ বি টি এ হাওড়া আমতায় ৪০০ একর জমির ওপর ১০০ কোটি টাকা ব্যয়ে একটি শিল্প এবং লজিস্টিক পার্ক তৈরি করছে। যার জন্য জমি অধিগ্রহণের কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে এবং ২০২৫ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। সল্টলেক রাজারহাটে ১.২৫ বর্গফুট এলাকায় ৩০ কোটি টাকা ব্যয়ে অন্য একটি অত্যাধুনিক বাণিজ্য ও ব্যবসায়িক কেন্দ্র তৈরি করা হচ্ছে l ”

সি ডব্লিউ বিটিএ সভাপতি আরও বলেন,”এই প্রথম রাজ্যের কোনও একটি ব্যবসায়িক সংগঠন একটি অঞ্চলের সার্বিক ব্যবসা-বাণিজ্যের প্রসারের লক্ষ্যে এ ধরণের কোন পরিকাঠামো উন্নয়ন প্রকল্প  হাতে নিল। হাওড়ার আমতায় সংগঠনের শিল্প এবং লজিস্টিক পার্কটিতে কর্মীদের থাকার ব্যবস্থাও রাখা হচ্ছে যাতে তাঁরা এই অঞ্চলের সমস্ত ব্যবসায়ীদের সমস্ত রকম বৃহৎ পরিকাঠামোগত এবং সরঞ্জাম সংক্রান্ত প্রয়োজন মেটাতে সক্ষম হন। অন্যদিকে রাজারহাটের ব্যবসা ও বানিজ্য কেন্দ্রটি এক সংস্থার সঙ্গে আরেক সংস্থার ব্যবসায়িক লেনদেনের (B2B) কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে যেখানে শুধুমাত্র প্রতিবেশী দেশ নয় বহু দূর দেশের সংস্থাকেও অন্তর্ভুক্ত করা হচ্ছে। সি ডব্লিউ বি টি এর এই জোড়া প্রকল্প আঞ্চলিক বাণিজ্য প্রসারে উল্লেখযোগ্য ভূমিকা নেবে।”

 

কলকাতার সায়েন্স সিটিতে ৩.৭৫ বর্গফুট এলাকায় রাজ্য সরকার, সরকারি বিভিন্ন সংস্থা এবং সি ডব্লিউ বি টি এর যৌথ উদ্যোগে আগামী ২০ থেকে ২৪ এপ্রিল পাঁচদিনের বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো (BGTE)র আয়োজন করা হচ্ছে। রাজ্যে এহেন উদ্যোগ এই  প্রথম।

 

সুপারট্রনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং নির্বাহী অধিকর্তা তথা সি ডব্লিউ বি টি এর পরামর্শদাতা ভিকে ভান্ডারী বলেন, “সিডব্লিউবিটিএ দেশের পূর্বাঞ্চলের অন্যতম বৃহৎ একটি শিল্প মেলার আয়োজন করতে চলেছে। পূর্ব ভারতে ব্যবসা-বাণিজ্যের আকার প্রকার যে হারে দ্রুতগতিতে বাড়ছে তার অনুঘটক হিসেবে শিল্প বাণিজ্যর সামগ্রিক প্রসারে সি ডব্লিউ বি টিএর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

 

সি ডব্লিউ বি টি এর পরামর্শদাতা তথা এই সম্মেলনের সভাপতি এনকে কাপাডিয়া বলেন,”BGTE 2022 প্রথম এমন একটি বাণিজ্য মেলা যেখানে ১২ টি দেশের প্রতিনিধিরা যোগ দিচ্ছেন। এই মেলাতেই বাণিজ্যিক যেকোনো চুক্তি স্বাক্ষর করার সব রকমের সুযোগ সুবিধা থাকবে। প্রতিবেশী বিভিন্ন দেশের সঙ্গে এ দেশের সংস্থা গুলির মধ্যে যোগসূত্র ও অনুঘটক হিসেবে কাজ করবে সি ডব্লিউ বি টি এ।”

 

সংগঠনের সহ-সভাপতি রাজেশ ভাটিয়া বলেন,”পরিবর্তিত সময়ের সঙ্গে সঙ্গে ছোট শিল্প সংস্থাগুলিকে নিজেদের দক্ষতা বৃদ্ধির বিষয়ে পরামর্শ এবং ব্যবসার প্রসারে সহযোগিতা যোগানোর ক্ষেত্রে সি ডব্লিউ বিটিএ একটি অগ্রণী সংগঠন হিসেবে এগিয়ে এসেছে।”

 

সি ডব্লিউ বি টি এর সাম্মানিক সাধারণ সম্পাদক সিকে বরদারাজন বলেন “আমাদের সংগঠন পূর্ব ভারতে ব্যবসা ও বাণিজ্যের  সার্বিক প্রসারে একটি বলিষ্ঠ কাঠামো গড়ে তুলতে চায় যা ইতিমধ্যেই নিজেদের লক্ষ্য পূরণের পথে বহু মাইলস্টোন স্থাপন করেছে।”


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube