+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

এবছর কবে পড়েছে ধনতেরাস, জেনে নিন শুভদিন ও পুজোর শুভ মুহূর্ত ।

নিজস্ব সংবাদদাতা - October 22, 2022 2:05 am - ধর্ম

এবছর কবে পড়েছে ধনতেরাস, জেনে নিন শুভদিন ও পুজোর শুভ মুহূর্ত ।

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস উৎসব পালন করা হয় । কালীপুজোর ঠিক আগের দিন অথবা দু’দিন আগে ধনতেরাস উদযাপিত হয় । এদিন, লক্ষ্মী গণেশের পুজো করা হয় । সেইসঙ্গে পূজিত হন ভগবান কুবের এবং ধন্বন্তরী দেব । ধর্মীয় শাস্ত্রমতে, এই সমস্ত দেব-দেবীর আরাধনা করলে ঘর ধন-সম্পদে পরিপূর্ণ থাকে । এবছর কবে পড়েছে ধনতেরাস, জেনে নিন শুভদিন ও পুজোর শুভ মুহূর্ত ।

পঞ্চাঙ্গ অনুসারে, এই বছর ধনতেরাস ২৩ অক্টোবর । কার্তিক মাসে কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথি শুরু হচ্ছে ২২ অক্টোবর সন্ধ্যা ৬টা ২ মিনিটে । শেষ হচ্ছে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬টা ৩ মিনিটে ।

ধনতেরাস হল সমৃদ্ধি ও সম্পদের উৎসব । এদিন মানুষ নতুন জিনিস কেনে । বিশেষ করে কোনও ধাতুর জিনিস কেনা হয় । তা সোনা-রূপোর গয়না হতে পারে কিংবা তামা, পিতলের বাসন । বিশ্বাস করা হয় যে ধনতেরাসের দিন সোনা, রূপা ও বাসন কিনলে সারা বছর বাড়িতে ধন,সমৃদ্ধি বজায় থাকে । তাই ধনতেরাসের দিন সোনা, বাসনপত্রের দোকানগুলিতে ভিড় থাকে চোখে পড়ার মতো । সেইসঙ্গে এইসময় সোনার দোকানগুলিতে থাকে বিশেষ অফার কিংবা পুরস্কার ।

ধনতেরাসের দিন কোন কোন জিনিস কিনবেন না ?

ধনতেরাসের দিন লোহার কোনও জিনিস কিনবেন না । লোহা সুখ এবং সমৃদ্ধির পরিবর্তে দারিদ্র্য আনতে পারে । এছাড়া প্লাস্টিকের কোনও জিনিস এদিন ঘরে আনবেন না ।


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube