+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

রঙের প্রতি ভয় কাটিয়ে দোলের দিন মেতে উঠতে পারেন।

নিজস্ব সংবাদদাতা - March 15, 2022 6:54 pm - লাইফস্টাইল

রঙের প্রতি ভয় কাটিয়ে দোলের দিন মেতে উঠতে পারেন।

দোলের দিন বন্ধুবান্ধবদের সঙ্গে বিশেষ প্ল্যান তো থাকেই। কিন্তু কেউ কেউ আবার রঙ থেকে দূরে থাকেন। কারণ বাজারচলতি রঙ ভয় পান অনেকে। কেমিক্যালযুক্ত সেই সমস্ত রঙ মাখার পর ত্বক এবং চুলের বেজায় ক্ষতি হয়। ত্বকে যেমন অ্যালার্জি হয়, তেমনই চুল আরও রুক্ষ, শুষ্ক, প্রাণহীন দেখায়। কিন্তু রঙের প্রতি ভয় কাটিয়ে দোলের দিন মেতে উঠতে পারেন। তার জন্য রঙ খেলার আগে থেকেই নিজেকে তৈরি করে নিতে হবে।

বাজারচলতি রঙের বদলে ভেষজ রঙ বেছে নিন। অনলাইনে এবং নির্দিষ্ট কিছু স্টোরে খোঁজ করলেই ভেষজ রঙ পেতে পারেন। এগুলো একেবারে প্রাকৃতিক রঙ দিয়ে তৈরি। ফলে ত্বক এবং চুলের কোনও ক্ষতি করে না।

দোলের আগের দিন নারকেল তেল এবং আমন্ড তেল ভালভাবে মিশিয়ে সারা মাথায় লাগিয়ে রাখুন। এর ফলে চুলে রঙ লাগলেও ক্ষতির সম্ভাবনা থাকবে না। রুক্ষ, শুষ্ক চুলের সমস্যা থেকেও মুক্তি পাবেন।

রঙ খেলার আগে মুখে এবং হাত-পায়ে ভালভাবে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। ত্বক রুক্ষ, শুষ্ক থাকলে রঙ তাড়াতাড়ি ওঠে না। এই কারণেই চুলের মতো ত্বকও হাইড্রেটেড থাকা জরুরি।

দোলের দিন বাইরে যাওয়ার ১৫ মিনিট আগে ত্বকে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। দিনের বেলা রোদের মধ্যে রঙ খেললে ট্যান পড়ার সম্ভাবনা থাকবেই। তাই সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি।

রঙ খেলার জন্য অত্যধিক মেকআপ করা থেকে দূরে থাকুন। এর ফলে ত্বক আরও শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

দোলের আগের দিন কখনই শ্যাম্পু করবেন না। চুলের গোড়া শুষ্ক থাকলে রঙ আরও বসে থাকবে। চটজলদি উঠবে না।

চোখে যাতে রঙ যা ঢোকে সেদিকে নজর রাখবেন। এর জন্য সানগ্লাস ব্যবহার করতে পারেন।

প্রচুর জল, এমনকী ডাবের জল খেতে পারেন। এর ফলে শরীরও সারাদিন হাইড্রেটেড থাকবে। সহজে ক্লান্ত হয়ে পড়বেন না।


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube