+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

কোলকাতায় ডুরান্ড কাপ শুরু হবে ১৬ই আগস্ট ডার্বি দিয়ে

July 30, 2022 10:39 am - খেলা

কোলকাতায় ডুরান্ড কাপ শুরু হবে ১৬ই আগস্ট ডার্বি দিয়ে

চিত্র সৌজন্যে: সত্যজিৎ চক্রবর্তী

কোলকাতায় ডুরান্ড কাপ শুরু হবে ১৬ই আগস্ট ডার্বি দিয়ে। এই দিনটা একটা স্মরণীয় দিন, ১৯৮০ সালে ১৬ই আগস্ট ইস্টবেঙ্গল ও মোহনবাগান খেলার সময় গেলারির এক উত্ত্বেজনা পরিস্থিতিতে তরতাজা ১৬টি প্রাণ বীরগতি হল। ক্রীড়া মন্ত্রীর কাছে জানতে চাওয়া হয় এমন দিনটা কেন বাছলেন, মন্ত্রী বলেন, ঐ দিনটিকে স্মরণে রাখার জন্য প্রয়াত ফুটবল প্রেমীদের পরিবারদের আমন্ত্রন করা হবে। আমরা তোমাদের ভুলি নি, তোমার পরিবারদেরকেও ভুলিনি, ভুলবনা। আমরা কোন অজ্ঞতা নয় এটা হল সচেতনতা কে সামনে রেখে দিনটিকে মনে রাখার জন্য বাছা হয়েছে।

করোনা ভীতি কাটিয়ে এবার স্বমহিমায় ফিরছে টুর্ণামেন্ট। ডার্বি ছাড়া অন্যান্য ম্যাচেও গ্যালারি উপছে পড়বে বলেই মনে করছেন সবাই।

মঙ্গলবার ফোর্ট উইলিয়ামে এক জমকালো অনুষ্ঠানে উন্মোচিত হল ১৩১ তম ডুরান্ড কাপের ট্রফি। ডুরান্ড কাপের সঙ্গে রয়েছে ঐতির্য্যশালী প্রেসিডেন্ট কাপ ও সিমলা ট্রফিও। মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন প্রান্তে ঘুরবে এই তিন ট্রফি। গুয়াহাটি, ইম্ফল, জয়পুর ঘুরে কলকাতায় ট্রফি আসবে ২রা অগাস্ট। গোস্ট পালের মূর্তির সামনে এই ট্রফি গ্রহণ করা হবে রাজ্য সরকারের পক্ষ থেকে। তার পর কলকাতাতেও বিভিন্ন জায়গায় ঘুরবে ট্রফি নিয়ে এক সুসজ্জ্বিত গাড়ি। সেনাবাহিনীর উচ্চপদাধিকারীদের সঙ্গে নিয়ে পতাকা নেড়ে এই ট্রফি টুরের উদ্বোধন করলেন ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাস।

আজকের অনুষ্ঠানে ইস্টবেঙ্গল ও মহমেডানের কর্তারা উপস্থিত থাকলেও এটিকে মোহনবাগানের প্রতিনিধি কেহ ছিলেন না।

এক সময় ছিল দিল্লির টুর্নামেন্ট ডুরান্ড কাপ। এখন হচ্ছে কলকাতায়। সেনাবাহিনীর পক্ষ থেকে আগেই জানিয়ে দিয়েছে, টানা পাঁচ বছর ডুরান্ড কলকাতায় হবে। এই টুর্নামেন্টের হাত ধরে কলকাতায় ফিরে আসতে চলেছে ডার্বি। অনেকের ধারণা এই খেলা সাধারণের মনের উন্মাদনা ও পর্য্যালচনায় এমন জায়গায় পৌছেছে, অবশেষে এই টুর্নামেন্ট স্থায়ী ভাবে ডুরান্ড কাপের খেলা কলকাতায় হবে।


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube