+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

নারায়না সুপারস্পেশালিটি হাসপাতাল, হাওড়া বিশ্ব হার্ট দিবসে ওয়াকথনের আয়োজন করেছিল।

নিজস্ব সংবাদদাতা - September 25, 2022 1:16 am - স্বাস্থ্য

নারায়না সুপারস্পেশালিটি হাসপাতাল, হাওড়া বিশ্ব হার্ট দিবসে ওয়াকথনের আয়োজন করেছিল।

হাওড়ার নারায়ণ সুপারস্পেশালিটি হাসপাতালের স্টাফ, ডাক্তার এবং ছাত্ররা এবং হাওড়ার বিভিন্ন ক্লাব ওয়াকাথনে যোগ দেয়।
হসপিটাল কর্পোরেট, স্কুল এবং সংস্থাগুলিকে হার্টের স্বাস্থ্যের উপকার করার জন্য দৈনন্দিন জীবনের অংশ হিসাবে দৌড়ানো এবং ব্যায়াম প্রচার করার আহ্বান জানায়, মিনি ওয়াকাথন সমস্ত বয়সের প্রায় 500 জনের একটি উত্সাহজনক খেলা রেকর্ড করেছে।
হাওড়ার নাগরিকরা এনএসএইচ হাসপাতালের অংশ হিসাবে একটি মিনি ওয়াকথনের জন্য, ভারতের মুখোমুখি কার্ডিওভাসকুলার রোগের মহামারীর বিরুদ্ধে লড়াই করার জন্য দৌড়, হাঁটা এবং ব্যায়ামের নিখুঁত গুরুত্ব প্রচার করার জন্য NSH উদ্যোগ।
ওয়াকাথনে স্কুলের শিশু থেকে শুরু করে কর্মজীবী ​​পেশাজীবী থেকে শুরু করে শহরের বয়স্ক বাসিন্দাদের সক্রিয় অংশগ্রহণ দেখা গেছে যারা হাওড়ার দানেশ শেখ লেন থেকে শালিমার স্টেশন পর্যন্ত 2.5 কিলোমিটার পথ জুড়ে দৌড়েছেন যেখানে NSH সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কার্ডিয়াক হেলথ চেকআপ ক্যাম্পের আয়োজন করেছে। .
কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) ভারত সহ সারা বিশ্বে মৃত্যুর প্রধান কারণ। যদিও, বয়সের সাথে সাথে CVD অর্জনের ঝুঁকি বাড়ে, অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণ যেমন খারাপ ডায়েট এবং শারীরিক কার্যকলাপের অভাব আজ তুলনামূলকভাবে কম বয়সী ব্যক্তিদের এই রোগের প্রবণতা তৈরি করছে।
“যদিও চিকিৎসার অগ্রগতি বিশ্বের জনসংখ্যার আয়ু বাড়িয়েছে, দুর্ভাগ্যবশত আমাদের জীবনযাত্রার পরিবর্তনগুলি বিভিন্ন রোগের জন্য আমাদের ঝুঁকি বাড়িয়ে এই অর্জনকে কমিয়ে দিয়েছে। বসে থাকা চাকরি, কাজের প্রায় সম্পূর্ণ যান্ত্রিকীকরণ এবং প্রযুক্তির উপর অত্যধিক নির্ভরতা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং অত্যন্ত চাপপূর্ণ জীবন যার মধ্যে অনিয়মিত ঘুমের ধরণ অন্তর্ভুক্ত রয়েছে আজ হৃদরোগের প্রকোপ বৃদ্ধির প্রধান কারণ। এই ত্রুটিপূর্ণ জীবনযাত্রার প্রকোপ কলকাতা এবং হাওড়ার মতো শহরে বেশি যেখানে লোকেরা সময়সীমা অনুযায়ী জীবনযাপন করে। দীর্ঘ কর্মঘণ্টা, রাতের চাকরির ফলে অনিয়মিত ঘুম, ফাস্ট ফুডের উপর অত্যধিক নির্ভরতা, কোনও শারীরিক কার্যকলাপের অনুপস্থিতি এবং উচ্চ মাত্রার চাপ আজ সাধারণ কারণ। নিয়মিত শারীরিক ব্যায়াম, দৌড়ানো, জগিং এবং প্রতিদিন হাঁটার মতো ইতিবাচক পদ্ধতি অবলম্বন করে আমাদের এই নেতিবাচক কারণগুলিকে মোকাবেলা করতে হবে। প্রতিদিন 30 মিনিটের ব্যায়াম আমাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ সহ বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে অনেক দূর এগিয়ে যায়,” বলেছেন ডাঃ বিজয় প্রকাশ পান্ডে, অ্যাডাল্ট কার্ডিওলজি, নারায়ণ সুপারস্পেশালিটি হাসপাতাল, হাওড়া৷

হৃদরোগের স্বাস্থ্যকে কেন্দ্রীভূত করার জন্য লোকেদের উত্সাহিত করা এবং অনুপ্রাণিত করার লক্ষ্যে, “‘ThodaDilThoda NHeart'” ওয়াকথন হল বিশ্ব হার্ট দিবসে হাসপাতালের একটি বিশেষ উদ্যোগ। একটি দীর্ঘ এবং উত্পাদনশীল জীবন নিশ্চিত করার জন্য স্বাস্থ্যকর জীবনধারার গুরুত্ব সম্পর্কে মানুষকে জাগ্রত করা এই প্রচেষ্টার লক্ষ্য।
“শারীরিক খেলাধুলা নিজেকে ফিট রাখার একটি দুর্দান্ত উপায়। ফিটনেস এমন একটি অভ্যাস যা মানুষের মধ্যে তাদের অল্প বয়স থেকেই স্থাপন করা দরকার। আমি বিশ্বাস করি এটি গুরুত্বপূর্ণ যে স্কুল এবং কলেজগুলি তাদের শিক্ষার্থীদের জন্য খেলাধুলায় আরও বেশি মনোযোগ দেয় যাতে আমরা কেবলমাত্র আরও সফল ক্রীড়াবিদই নয় বরং ভারতীয়দের একটি সুস্থ প্রজন্মও কাটাতে পারি,” বলেছেন ড. অমিতাভ চট্টোপাধ্যায়, পেডিয়াট্রিক কার্ডিওলজি, নারায়ণ সুপারস্পেশালিটি হাসপাতাল, হাওড়া।
মিঃ আর. ভেঙ্কটেশ, পূর্ব ও দক্ষিণ অঞ্চলের সিওও, নারায়না হেলথ, ব্যাখ্যা করেছেন যে যদিও ভারতীয় জনসংখ্যার অধিকাংশই হৃদরোগ সংক্রান্ত সমস্যায় ভুগছে, তবুও বেশিরভাগ মানুষ হার্ট অ্যাটাকের লক্ষণগুলি সম্পর্কে এখনও অবগত নয়৷ “হৃদরোগের ক্রমবর্ধমান মামলার প্রধান কারণ হল দরিদ্র এবং আসীন জীবনধারা, এবং এই ধরনের প্রোগ্রামগুলি জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে সাহায্য করতে পারে।” এই ওয়াকাথনের উদ্দেশ্য ছিল হার্ট অ্যাটাক প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে মানুষকে সচেতন করা। একটি স্বাস্থ্যকর খাদ্য প্রচার, হাঁটা, ব্যায়াম এবং নিয়মিত শারীরিক কার্যকলাপ এই উদ্যোগের প্রধান দিকগুলির মধ্যে একটি, যা দীর্ঘমেয়াদে হৃদরোগকে উন্নত করবে।”
“কার্ডিওভাসকুলার রোগগুলি কেবল বিশ্বের সবচেয়ে বড় ঘাতক নয়, নীরবও। কোনো নির্দিষ্ট লক্ষণ ছাড়াই, সিভিডি ধীরে ধীরে বিকাশ করতে থাকে যতক্ষণ না তারা হঠাৎ একদিন হার্ট অ্যাটাক বা স্ট্রোক করে। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মানসিক চাপ বা বিষণ্নতার মতো কারণগুলি প্রায়ই সিভিডি হওয়ার ঝুঁকি বাড়ায়। একটি ম্যারাথনের মাধ্যমে আমরা শুধু যুবকদের ব্যায়ামের ধারণার দিকেই আকৃষ্ট করতে চাই না বরং হাঁটা, দৌড় বা সাইকেল চালানোর জন্য পরিষ্কার ও নিরাপদ স্থান সহ শহরে ব্যায়ামবান্ধব পরিবেশ তৈরি করার জন্য প্রশাসনকে অনুরোধ জানাই,” বলেছেন মি. অসীম কুমার, ফ্যাসিলিটি ডিরেক্টর, নারায়ণ সুপারস্পেশালিটি হাসপাতাল, হাওড়া এবং নারায়না মাল্টিস্পেশালিটি হাসপাতাল, হাওড়া।


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube