+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

কানাডা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একক-ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করেছে

নিজস্ব সংবাদদাতা - June 28, 2022 3:32 pm - আন্তর্জাতিক

কানাডা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় একক-ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করেছে

 

প্লাস্টিক দূষণ কমানোর জন্য কানাডা একটি সচেতন পদক্ষেপ নিচ্ছে। সোমবার, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী, স্টিভেন গিলবিউল্ট এবং স্বাস্থ্য মন্ত্রী, জিন-ইভেস ডুকলোস, একক-ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করার জন্য তাদের পদক্ষেপের ঘোষণা দিয়েছেন যার মধ্যে রয়েছে: চেকআউট ব্যাগ, কাটলারি, কঠিন থেকে তৈরি খাদ্য পরিষেবা প্লাস্টিক, রিং ক্যারিয়ার, স্টির স্টিক এবং স্ট্র রিসাইকেল করুন।

এই পরিকল্পনার মাধ্যমে, কানাডা 2022 সালের ডিসেম্বরের মধ্যে এই ক্ষতিকারক একক-ব্যবহারের পণ্যগুলির উত্পাদন এবং আমদানিকে কার্যকরভাবে নিষিদ্ধ করবে, নির্দিষ্ট ক্ষেত্রে ছাড় নির্ধারণ করে। ডিসেম্বর 2023 এ প্রভাব।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টুইট করেছেন, “আগামী ১০ বছরে, এই নিষেধাজ্ঞার ফলে আনুমানিক ১.৩ মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য এবং আবর্জনা পূর্ণ এক মিলিয়ন আবর্জনা ব্যাগের সমান নির্মূল হবে।” একক-ব্যবহারের প্লাস্টিকের উপর এই নিষেধাজ্ঞা কানাডিয়ানদের দূষণ কমাতে এবং তাদের সম্প্রদায় এবং উপকূলগুলিকে পরিষ্কার রাখতে এগিয়ে যেতে সাহায্য করবে। এনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ কানাডা দ্বারা প্রকাশিত একটি গবেষণা গবেষণায় তারা দেখেছে যে প্লাস্টিকের প্যাকেজিংয়ের এক দশমাংশেরও কম পুনর্ব্যবহারযোগ্য। এই ভুল স্থানান্তরিত প্লাস্টিকগুলি ল্যান্ডফিলে চলে যাবে, যেখানে তারা ভেঙে যাওয়ার আগে প্রায় অর্ধ শতাব্দী ধরে বসে থাকবে।

যদিও চিলি, কেনিয়া, যুক্তরাজ্য, এবং ইউরোপীয় ইউনিয়ন প্লাস্টিক বর্জ্য কমাতে সাহায্য করার জন্য একক-ব্যবহারের প্লাস্টিক নিষেধাজ্ঞার বিভিন্ন সংস্করণ প্রণয়ন করেছে, কানাডা সবচেয়ে কঠোর এবং ব্যাপকভাবে প্রতিনিধিত্ব করে। সারাহ কিং, গ্রিনপিস কানাডার মহাসাগর ও প্লাস্টিক প্রচারাভিযানের প্রধান, বলেছেন, “প্রবিধান প্রকাশ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কিন্তু আমরা এখনও শুরুর লাইনে নেই।” কিং কানাডিয়ান সরকারকে তাদের নিষিদ্ধ তালিকার সম্প্রসারণ দ্রুত শুরু করতে এবং তাদের সামগ্রিক প্লাস্টিক উৎপাদন কমানোর আহ্বান জানিয়েছেন। কানাডার এই প্রথম পদক্ষেপটি অন্যান্য দেশগুলির অনুসরণ শুরু করার জন্য একটি গুরুত্বপূর্ণ নজির স্থাপন করেছে।

 

 

 


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube