+91 9330828434 +91 9804424251 banglalivenews@gmail.com

সবুজ হাইড্রোজেন বিশ্বের জিরো-কার্বন শিল্পে জ্বালানি দেবে

নিজস্ব সংবাদদাতা - June 28, 2022 3:49 pm - বিজ্ঞান

সবুজ হাইড্রোজেন বিশ্বের জিরো-কার্বন শিল্পে জ্বালানি দেবে

মার্কিন যুক্তরাষ্ট্রে একটি শূন্য-নির্গমন সবুজ হাইড্রোজেন নেটওয়ার্ক প্রতিষ্ঠার চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হল সরবরাহ এবং স্টোরেজ স্থিতিশীল করা।
হাইড্রোজেন (H2) হল একটি কার্বন-মুক্ত জ্বালানী এবং শক্তি বিভাগের 8 বিলিয়ন ডলারের ‘H2 হাবস’ প্রোগ্রামের লক্ষ্য হল উৎপাদন বৃদ্ধি করা।
কিন্তু শিল্পকে পরিবেশগতভাবে নিরপেক্ষ রাখা কঠিন।

ক্যালিফোর্নিয়ার SoCalGas-এর মতো কোম্পানিগুলি হাইড্রোজেন তৈরির জন্য পুনর্নবীকরণযোগ্য শক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি সবুজ হাইড্রোজেন কোয়ালিশনের অংশ।
কোম্পানির বর্তমান প্রাকৃতিক গ্যাস উৎপাদনের প্রায় 25 শতাংশ প্রতিস্থাপন করতে সৌর শক্তি ব্যবহার করা হবে, চারটি প্রাকৃতিক গ্যাস পাওয়ার প্লান্টকে
সবুজ হাইড্রোজেনে রূপান্তর করার পরিকল্পনার সাথে। হাইড্রোজেন একটি পরিষ্কার-জ্বলন্ত গ্যাস যা বিদ্যুৎ উৎপাদন, শক্তি সঞ্চয় এবং স্বয়ংচালিত জ্বালানী হিসাবে ব্যবহার করা যেতে পারে।
SoCalGas ডেভেলপ করছে যা বলে যে এটি হবে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম সবুজ হাইড্রোজেন পাইপলাইন সিস্টেম, অ্যাঞ্জেলেস লিঙ্ক।
এর অগ্রাধিকারগুলির মধ্যে প্রথমে লস অ্যাঞ্জেলেসের জল এবং বিদ্যুৎ কেন্দ্রগুলি, এলএ এবং লং বিচের বন্দরগুলি এবং ভারী শিল্পের পরিষেবা
প্রদানকারী ট্রাকগুলিকে ডিকার্বনাইজ করা হবে৷

ইতিমধ্যে, ফুয়েল সেল এবং হাইড্রোজেন উত্পাদক প্লাগ পাওয়ার তার গ্যাস নেটওয়ার্কে 165টিরও বেশি জ্বালানী স্টেশন স্থাপন করেছে।
কোম্পানিটি লুসিয়ানা এবং নিউইয়র্কে সবুজ হাইড্রোজেন প্ল্যান্ট তৈরি করার পরিকল্পনা করেছে যা একসঙ্গে প্রতিদিন প্রায় 60 মেট্রিক টন উৎপাদন করবে
এবং 2025 সালের মধ্যে দৈনিক 500 মেট্রিক টন উৎপাদন স্থাপনের লক্ষ্য রয়েছে।

প্লাগ পাওয়ার বিশ্বাস করে যে কেউ প্রাকৃতিক গ্যাস থেকে তৈরি তথাকথিত নীল বা ধূসর হাইড্রোজেন কিনবে না,
যা সবুজ H2 এর প্রস্তুত সরবরাহ থাকলে উচ্চ মাত্রার কার্বন ডাই অক্সাইড নির্গমনের সাথে জড়িত।

 

ব্লু হাইড্রোজেন কার্বন ক্যাপচার এবং স্টোরেজ প্রযুক্তি ব্যবহার করে যা সমস্ত কার্বন নির্গমন অপসারণের জন্য কয়েক দশকের গবেষণার পরেও খুব ব্যয়বহুল এবং অদক্ষ। এবং কর্নেল এবং স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন যে নীল এবং ধূসর উভয়ই জলবায়ুর জন্য গ্যাস বা কয়লা পোড়ানোর চেয়ে খারাপ হতে পারে।

দ্রুত ডিকার্বনাইজেশনের লক্ষ্যে অনেক শিল্পের মধ্যে পরিবহন হল একটি। প্রাকৃতিক গ্যাস এবং তেলের দামের রকেটিং ইতিমধ্যে কর আরোপিত পরিবারের জন্য ড্রাইভিংকে অত্যন্ত ব্যয়বহুল করে তুলেছে। তাই ব্যয়বহুল এবং পরিবেশগতভাবে ক্ষতিকারক জীবাশ্ম জ্বালানি থেকে এটি নিষ্কাশন করার পরিবর্তে সবুজ হাইড্রোজেনে পরিবর্তন করা অর্থপূর্ণ।

H2 এবং ফুয়েল সেল প্রযুক্তির জন্য পেট্রল কার এবং ট্রাকগুলিকে পর্যায়ক্রমে বন্ধ করার অর্থ হল দ্রুত আরও হাইড্রোজেন-প্রস্তুত বাণিজ্যিক যানবাহন তৈরি করা৷ ইউএস ডিপার্টমেন্ট অফ এনার্জি বর্তমানে অনবোর্ড স্টোরেজ ট্যাঙ্ক নিয়ে গবেষণা করছে যা যানবাহনকে এক ভরে 300 মাইলের বেশি চালানোর অনুমতি দেবে।

জ্বালানী সেল প্রযুক্তিতেও সাফল্য আসছে। অস্ট্রেলিয়ান হাইড্রোজেন ইলেক্ট্রোলাইজার ফার্ম হাইসাটার গবেষকরা একটি ইউনিট তৈরি করেছেন যা জীবাশ্ম জ্বালানির উৎপাদন খরচ মেলে 98 শতাংশ সেল শক্তি দক্ষতায় জল থেকে সবুজ হাইড্রোজেন তৈরি করে।

Hysata-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা গেরি সুইগার্স তাদের নতুন ক্যাটাগরির ইলেক্ট্রোলাইজারের প্রবর্তনকে “অভ্যন্তরীণ দহন ইঞ্জিন থেকে বৈদ্যুতিক মোটরগুলিতে স্থানান্তরের মতো স্মৃতিময়” হিসাবে বর্ণনা করেছেন।

হাইড্রোজেন শুধুমাত্র গার্হস্থ্য পরিবহন এবং বাড়ির গরম করার জন্য নয়, শিপিং, ইস্পাত এবং রাসায়নিকের মতো ভারী শিল্পগুলিকে পুনরুজ্জীবিত এবং ডিকার্বনাইজ করার প্রতিশ্রুতি দেয় এবং এটি জীবাশ্ম জ্বালানির জন্য একটি সবুজ, নমনীয় প্রতিস্থাপন করে। শক্তি বিভাগ যদি এক দশকের মধ্যে H2 উৎপাদন খরচ 80 শতাংশ কমিয়ে প্রায় এক ডলার প্রতি কিলোগ্রাম করার লক্ষ্যে আঘাত করে তাহলে একটি হাইড্রোজেন কৌশল সঠিক কলের মতো দেখায়।

 

 

 

 


আরও পড়ুন:

Follow Bangla Live on Facebook

Follow Bangla Live on YouTube